আজ বুধবার, ১৯শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ৩রা জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

প্রভাবশালীদের দিন শেষ আজ

সংবাদচর্চা রিপোর্ট
সড়ক ও জনপথ (সওজ) বিভাগের অধিনস্থ জায়গা উচ্ছেদ করা হবে আজ। এর আগে অবৈধ দখলদারদের উদ্দেশ্যে একটি নোটিশ প্রেরণ করে সওজ কর্তৃপক্ষ। যেখানে বলা হয়, তিন দিনের মধ্যে শিমরাইল মোড় হতে আইটি স্কুল অংশের অবৈধ স্থাপনা, দখলদার প্রশাসনের সহযোগীতায় উচ্ছেদ করা হবে। জানা গেছে, সওজ’র দেয়া সময় ইতিমধ্যেই শেষ হয়ে গেছে।

সূত্র মতে, গত ২১ জানুয়ারি নারায়ণগঞ্জ সড়ক ও জনপথ বিভাগের (শিমরাইল) নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ জাহাঙ্গীর আলম স্বাক্ষরিত একটি গণবিজ্ঞপ্তি পাঠানো হয় সর্বসাধারণের উদ্দেশ্যে। সেখানে বলা হয়, যাত্রবাড়ি-ডেমরা-শিমরাইল-নারায়ণগঞ্জ (আর-১১০) সড়কের সওজ অধিগ্রহণকৃত জায়গায় অবৈধ স্থাপনা রয়েছে। সড়কটির শিমরাইল মোড় থেকে আইইটি স্কুল অংশের অবৈধ স্থাপনা প্রশাসনের সহযোগীতায় উচ্ছেদ করা হবে। এমতাবস্থায় ওই রাস্তার সকল অবৈধ স্থাপনা তিন দিনের মধ্যে নিজ দায়িত্বে সরিয়ে নেয়ার জন্য বলা হয়। গণবিজ্ঞপ্তিতে আরও বলা হয়, উচ্ছেদের দিন স্থাপনা সরানোর জন্য কোনরূপ অতিরিক্ত সময় দেয়া হবে না।

উল্লেখ্য, টানা কয়েক বছরের জলাবদ্ধতা নিরসনে সরকারের উচ্চ পর্যায় থেকে ঢাকা-নারায়ণগঞ্জ ডেমরা (ডিএনডি) প্রকল্প নামে বিশাল এক প্রকল্প হাতে নেয়া হয় ২০১৮ সালে। বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের আওতায় সেনাবাহিনীর তত্ত্ববধানে ওই প্রকল্পের কাজ শুরু হয়। কাজের শুরুতেই সেনাবাহিনীর প্রকৌশলী বিভাগ ঢাকা অবৈধ স্থাপনা উচ্ছেদের কাজে হাত দেয় এবং তা পরিপূর্ণ করে। ভান্ডারী পুল এলাকা খেবে আইইটি স্কুল পর্যন্ত প্রায় ৩ কিলোমিটার লম্বা খালের ওপর স্কুল, মসজিদ, মাদ্রাসা, বসবাসের জন্য ৫ থেকে ৬ তলা বিশিষ্ট ভবন, ব্যবসায়ীক কার্যালয়, ঝুটের গোডাউন, কলকারখানা, রোলিং মিল, গার্মেন্টস শিল্প গড়ে উঠে অবলীলায়। এ জায়গাগুলো সেনাবাহিনীর আওতাধীন না হওয়ায় সেসময় তারা এর বিরদ্ধে কোন ব্যবস্থা নিতে পারেনি। তবে আজ ওই জায়গাগুলোতে উচ্ছেদ অভিযান পরিচালনা করা হবে।

উচ্ছেদের বিষয়ে নারায়ণগঞ্জ সড়ক ও জনপথ বিভাগের (শিমরাইল) নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ জাহাঙ্গীর আলমের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, আমরা নোটিশ পাঠিয়েছি। সে অনুসারে উচ্ছেদ অভিযান পরিচালনা করা হবে।

এসএমআর/এসএমআর

স্পন্সরেড আর্টিকেলঃ